চিনাবাদাম

চিনাবাদামের টিক্কা রোগ

Mycosphaerella

ছত্রাক

5 mins to read

সংক্ষেপে

  • চিনাবাদামের টিক্কা রোগের বৈশিষ্ট্য হালকা বাদামী দাগ সঙ্গে দাগগুলোর চারপাশ ঘিরে হলুদ রঙের বলয়ের উপস্থিতি।
  • কালো রঙের দাগ দেখা যায়।
  • দাগগুলি আরো ঘন কালো হয়ে ওঠে এবং বৃদ্ধি পায়।
  • পাতার উপরের দিকে রূপালী, চুলের মতো ছত্রাকের বৃদ্ধি লক্ষ্য করা যায়।
  • রোগের তীব্র পর্যায়ে পাতা ঝরে যায় এবং উদ্ভিদের কাণ্ড ও বিকাশমান বীজকোষ দুর্বল হয়ে যায়।

এখানেও পাওয়া যেতে পারে

1 বিবিধ ফসল

চিনাবাদাম

উপসর্গ

পাতার উভয় পার্শ্বে গোলাকার দাগ দেখা দেয়। টিক্কা রোগের বৈশিষ্ট্য হলো সংক্রমণের ফলে সৃষ্ট হালকা বাদামী রঙের ক্ষতদাগ, যা প্রায়শই হলুদ রঙের বলয় দ্বারা আবৃত থাকে। লেট লিফ স্পট রোগের বৈশিষ্ট্য হলো সংক্রমণের ফলে সৃষ্টি হওয়া গাঢ় বাদামী বা কালো রঙের ক্ষত এবং এক্ষেত্রে বলয় কদাচিৎ দেখা যায়। রোগ বৃদ্ধির সাথে সাথে, দাগগুলো আরও গাঢ় হতে থাকে এবং এদের আকৃতি বড় হতে থাকে (১০ মি.মি. পর্যন্ত বড় হতে পারে), এবং ক্রমান্বয়ে উদ্ভিদের উপরের দিকের পাতা, কাণ্ড এবং ভ্রণকোষ দেখা দিতে থাকে। আর্লি লিফ স্পটের ক্ষেত্রে, কখনো কখনো পাতার উপরে রূপালী রঙের, চুলের মতো ছত্রাকের সৃষ্টি হতে দেখা যায়। যদি আবহাওয়ার পরিস্থিতি রোগটির জন্য অনুকূল থাকে তাহলে, শেষ পর্যায়ে পাতা ঝরে যায় এবং কাণ্ড ও বীজকোষ দুর্বল হয়ে যায়। পাতা ঝরার কারণে, উদ্ভিদ দুর্বল হয়ে যায় এবং ফলন হ্রাস পায়। রোগাক্রান্ত শস্যের বীজকোষ দুর্বল হয়ে যাওয়ায় ফসল তোলার সময় ভেঙে পড়ে, ফলে ফসল তোলার সময়ে ফসল ক্ষতিগ্রস্ত হয়।

Recommendations

জৈব নিয়ন্ত্রণ

চীনাবাদামের টিক্কা রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা হ্রাস করতে ছত্রাকরোধী ব্যাকটেরিয়া ব্যাসিলাস সার্কুল্যান্স (Bacillus circulans) এবং সেরাশিয়া মারকেসেন্স (Serratia marcescens) ব্যবহার করা যেতে পারে।

রাসায়নিক নিয়ন্ত্রণ

সম্ভবমতো সমন্বিত বালাই ব্যবস্থাপনার আওতায় জৈবিক নিয়ন্ত্রণের মাধ্যমে সর্বদা প্রতিরোধের ব্যবস্থা নিন। উভয় প্রকার রোগ নিয়ন্ত্রণের জন্য ক্লোরোথ্যালোনিল (chlorothalonil), টেবুকোনাজোল (tebuconazole), প্রোপিকোনাজোল অ্যাজোক্সিট্রোবিন (propiconazole azoxystrobin), পাইরাক্লোস্ট্রোবিন (pyraclostrobin), ফ্লুক্সাট্রোবিন (fluoxastrobin) অথবা বসক্যালিড (boscalid) সংগঠিত ছত্রাকনাশক পাতায় স্প্রে করা যেতে পারে। উদাহরনস্বরূপ, রোগের উপসর্গ দেখা মাত্র ৩ গ্রাম/লি ম্যানকোজেব বা ৩ গ্রাম/লি ক্লোরোথ্যালোনিল স্প্রে করুন এবং প্রয়োজন হলে ১৫ দিন পর পর স্প্রে করুন।

এটা কি কারণে হয়েছে

লেট এবং আর্লি লিফ স্পট দুটি স্বতন্ত্র রোগ তবে এদের লক্ষণগুলো একই ধরণের যা উদ্ভিদের বৃদ্ধির বিভিন্ন পর্যায়ে দেখা দেয়, এ কারণে রোগগুলোর এরূপ নামকরণ। মাইকোস্ফেরেলা অ্যারাচিডিস (আর্লি লিফ স্পট) এবং মাইকোস্ফেরেলা বার্কেলেই (লেট লিফ স্পট) নামক দুটি ছত্রাকের কারণে এ রোগগুলোর সৃষ্টি হয়। চীনাবাদাম ফসল এ ছত্রাকের একমাত্র আশ্রয়দানকারী। মূলত পূর্ববর্তী মৌসুমের চীনাবাদাম ফসলের অবশিষ্টাংশ রোগ জীবাণুর মূল উৎস। অনেক দিনব্যাপী উচ্চ আর্দ্রতা (শিশির), প্রবল বর্ষণ (বা উপর থেকে প্রদানকৃত সেচকার্য) এবং উষ্ণ তাপমাত্রা (২০ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে বেশি) এ রোগের বিস্তার ত্বরান্বিত করে। টিক্কা রোগ গোটা বিশ্বব্যাপী মাটিতে উৎপন্ন বাদামজাতীয় ফসলের জন্য সবচেয়ে মারাত্মক রোগ এবং এর যে কোন একটি বা উভয়ের সম্মিলিত সংক্রমণ তীব্র ফসলহানির কারণ হতে পারে।


প্রতিরোধমূলক ব্যবস্থা

  • স্থানীয় বাজারে সহজলভ্য রোগ-প্রতিরোধী জাত ব্যবহার করুন।
  • ক্ষেতের ভেতরে ও আশেপাশে স্বতঃস্ফূর্তভাবে গজানো আগাছা উপড়ে ফেলুন।
  • গাছ আর্দ্র থাকা অবস্থায় আন্তঃ পরিচর্যা করবেন না।
  • সেচকার্যে পর্যাপ্ত জল ব্যবহার করুন, এবং উদ্ভিদের ডালপালা ও শাখা এবং মাটির পৃষ্ঠতল অধিকতর শুষ্ক রাখার জন্য ঘন ঘন সেচ দেওয়া থেকে বিরত থাকুন।
  • পরাশ্রয় প্রদান করে না এমন উদ্ভিদের মাধ্যমে ফসল-চক্র ব্যবহার করুন।
  • ফসল তোলার পর আক্রান্ত উদ্ভিদের অবশিষ্টাংশ সরিয়ে নিন।

প্ল্যান্টিক্স অ্যাপসকে ডাউনলোড করুন