বেগুন

বেগুনের ডগা ও ফলছিদ্রকারী পোকা

Leucinodes orbonalis

বালাই

5 mins to read

সংক্ষেপে

  • ফুল ও কুঁড়িতে পোকায় খাওয়ার চিহ্ন থাকে।
  • কচি ডগা ও কাণ্ড নেতিয়ে পড়ে।
  • ফলের মধ্যে প্রবেশ ও প্রস্থান পথের ছিদ্র শুকিয়ে যাওয়া বিষ্ঠা দিয়ে বন্ধ থাকে।
  • ফাঁপা হয়ে যাওয়া ফলের মধ্যে শাঁস ও বিষ্ঠা দিয়ে পরিপূর্ণ থাকে।
  • এ পোকার লার্ভা হয় বাদামী মাথাযুক্ত গোলাপী রঙের।

এখানেও পাওয়া যেতে পারে

2 বিবিধ ফসল

বেগুন

উপসর্গ

এ বালাইয়ের উপস্থিতির প্রাথমিক দৃশ্যমান উপসর্গ হচ্ছে, সদ্যোজাত কীড়াপোকার আক্রমণের কারনে বেগুন গাছের কচি ডগা নেতিয়ে পড়ে। পরে ফুল, ফুলের কুঁড়ি ও কাণ্ডও আক্রান্ত হয়। অল্প বয়সী কীড়াপোকা বড় পাতার মধ্য শিরার শেষপ্রান্তের মধ্যভাগ ও নরম অগ্রবর্তী ডগার মধ্যে দিয়ে গিয়ে কাণ্ডের গায়ে ছিদ্র তৈরী করে এবং "মরা-ডিগ" উপসর্গের কারণ হয়ে দাঁড়ায়। পূর্ণাঙ্গ কীড়াপোকা ফলে ছিদ্র তৈরী করে এবং ছোট্ট ছিদ্রপথকে শুকিয়ে যাওয়া বিষ্ঠা দিয়ে বন্ধ করে দেয়। ফলের মধ্যভাগ ফাঁপা হয়ে যায়, বর্ণহীন হয়ে পড়ে এবং মল দিয়ে পরিপূর্ণ হয়। রোগের চরম অবস্থায় গাছ শুকিয়ে যায় ও দুর্বল হয়ে পড়ে, যার জন্য ফলন কমে যায়। এই গাছগুলিতে যে ফল উৎপাদন হয় তা খাওয়ার অনুপযুক্ত হতে পারে। ক্ষয়ক্ষতির আকার মারাত্মক ধারণ করে যখন কয়েক প্রজন্ম ধরে এ কীটের বংশবৃদ্ধি ধারাবাহিকভাবে হয়েই চলে।

Recommendations

জৈব নিয়ন্ত্রণ

L. orbonalis-র লার্ভাকে খেয়ে ফেলে এমন বেশ কিছু পরজীবি বোলতা আছে যেমন উদাহরণ হিসাবে Pristomerus testaceus, Cremastus flavoorbitalis ও Shirakia schoenobic-র নাম উল্লেখ করা যায়। Pseudoperichaeta, Braconids ও Phanerotoma-র প্রজাতির কথাও বলা চলে বা চাষের জমিতে সরাসরি এদের কাজে নামিয়ে দেওয়া যায়। নিম বীজ থেকে প্রাপ্ত নির্যাস (NSKE) ৫% বা স্পিনোস্যাড (spinosad) আক্রান্ত ফলের উপরে প্রয়োগ করা যায়। চট্চ‌টে দ্রব্য যেমন আঠা, দিয়ে প্রস্তুত জাল ব্যবহার করা যেতে পারে। যেমন জালের প্রান্তভাগ থেকে ১০ সে.মি. উপরে আঠা প্রয়োগ করা যেতে পারে যাতে মথ এর উপরে ডিম পাড়তে না পারে। যদি আঠা না পাওয়া যায়, ২ মিটার উচ্চতার উপরে জালকে আরও ৪০ সে.মি. বিস্তৃত করুন এবং এরপরে এ বিস্তৃত অংশটিকে টেনে নীচের দিকে এমনভাবে নিয়ে আসুন যাতে তা উল্লম্বভাবে অবস্থান করা মূল জালের সঙ্গে ৮০ থেকে ৮৫ সে.মি. কোণ সৃষ্টি করে অবস্থান করে।

রাসায়নিক নিয়ন্ত্রণ

সম্ভবমতো রোগ প্রতিরোধমূলক সমন্বিত বালাই ব্যবস্থাপনার কথা বিবেচনা করুন। মরশুম ও সংক্রমণের দশার উপর নির্ভর করে দমন ব্যবস্থাও বিভিন্ন হতে পারে। সেভিমল (০.১%), বা ম্যালাথিয়ন (০.১%) নিয়মিত বিরতি দিয়ে ব্যবহার করলে কীটের পরিব্যপ্তিকে নিয়ন্ত্রণে রাখা যায়। ফল যখন পূর্ণতা প্রাপ্ত হয় তখন এবং ফসল তোলার আগে কৃত্রিম পাইরিথ্রয়েডস কীটনাশকের ব্যবহার এড়িয়ে চলুন।

এটা কি কারণে হয়েছে

Leucinodes orbonalis নামক মথের লার্ভা এ ক্ষতির সৃষ্টি করে। বসন্তকালে, স্ত্রী মথ পাতার নীচের দিকে, কাণ্ডের উপর, ফুলের কুঁড়ির উপর বা ফলের নীচের দিকে একটি বা একসঙ্গে অনেকগুলি ঘিয়ে-সাদা রঙের ডিম পাড়ে। ৩ থেকে ৫ দিন পরে ডিম ফুটে কীড়াপোকা বের হয় এবং সাধারণভাবে ফলের মধ্যে সরাসরি ছিদ্র করে প্রবেশ করে। পূর্ণাঙ্গ বৃদ্ধিপ্রাপ্ত কীড়াপোকা হয় মোটাসোটা, গোলাপী রঙের এবং মাথার রঙ হয় বাদামী। যখন কীড়াপোকার খাওয়া শেষ হয় তখন কাণ্ডের গায়ে, শুকিয়ে যাওয়া অগ্রভাগ বা গাছ থেকে ঝরে পড়া পাতার মধ্যে ধূসর বর্ণের শক্ত ধরনের গুটির মধ্যস্থলে পত্তুলি অবস্থায় অবস্থান করে। ৬ থেকে ৮ দিন পুত্তুলি অবস্থা স্থায়ী হয় এবং এর পরে পূর্ণাঙ্গ কীটের আবির্ভাব হয়। পূর্ণাঙ্গ মথ দুই থেকে পাঁচদিন বাঁচে এবং ২১ থেকে ৪৩ দিনের ভিতর জীবনচক্র (আবহাওয়ার উপর নির্ভর করে) শেষ হয়। এ কীটের সক্রিয় দশায় এক বছরে পাঁচটি উপর্যুপরি প্রজন্ম দেখা যেতে পারে। পুত্তুলি গোটা শীতকাল শীতনিদ্রায় মাটির নিচে কাটায়। এ পোকা সোলানেসি পরিবারের অন্যান্য ফসল যেমন, টমেটো ও আলুতেও আক্রমণ করে।


প্রতিরোধমূলক ব্যবস্থা

  • যদি আপনার অঞ্চলে পাওয়া যায় তবে রোগ প্রতিরোধী বা সহনশীল জাতের চারা রোপন করুন।
  • যদি সম্ভব হয় তবে দু্টি মরশুম বেগুনের সঙ্গে পরাশ্রয় প্রদানকারী অন্য প্রজাতির ফসল যেমন মৌরি, আজোয়ান, ধনে ও কালো জিরে রোপণ করুন।
  • জীবাণুর আক্রমণের লক্ষণ খুঁজে পেতে নিয়মিত চাষের জমি নিরীক্ষা করুন।
  • আক্রান্ত পাতা, অঙ্কুর বা ফল গাছ থেকে ছিঁড়ে নিয়ে চাষের জমি থেকে কিছুটা দূরে নষ্ট করে দিন।
  • গাছ থেকে ঝরে পড়া ফল, পাতা ও অঙ্কুর থেকে চাষের জমিকে যথাসম্ভব মুক্ত রাখুন।
  • রোগের চরমাবস্থায়, সম্পূর্ণ গাছটি উপড়ে ফেলুন এবং নষ্ট করে দিন।
  • অন্য ফসলে বা অন্য চাষের জমি থেকে আগত মথকে ঠেকানোর জন্য নাইলনের জাল ব্যবহার করুন।
  • মথকে আকৃষ্ট করতে অথবা ব্যাপক হারে পোকার মথ ধরতে ফেরোমোন ফাঁদ ব্যবহার করুন।

প্ল্যান্টিক্স অ্যাপসকে ডাউনলোড করুন