অন্যান্য

পাতা মোড়ানো পোকা

Archips argyrospila

বালাই

5 mins to read

সংক্ষেপে

  • কম বয়সী কীড়া ফুলের কুঁড়ি ও ফল ছিদ্র করে ভিতরের কোষ কলার ক্ষতি করে।
  • বয়স্ক পোকা সিল্কের সুতার সাহায্যে পাতা মুড়িয়ে আশ্রয় নেয়।
  • আক্রান্ত পাতা এবড়ো থেবড়ো দেখা যায় এবং আক্রমণ তীব্র হলে পাতা ঝরে পড়ে।
  • ফলের ত্বকে অগভীর গর্ত দেখা যায় এবং ব্রোঞ্জ রঙের ক্ষত দেখা যায়।
  • অতিরিক্ত আক্রমণের ফলে পুরো গাছ সিল্কের সুতা দ্বারা আবৃত হয়ে যায়।

এখানেও পাওয়া যেতে পারে

6 বিবিধ ফসল

অন্যান্য

উপসর্গ

কম বয়সী কীড়া ফুলের কুঁড়ি ও ফল ছিদ্র করে ভিতরের কোষ কলার ক্ষতি করে। বয়স্ক পোকা পরবর্তীতে সমস্ত গাছে আক্রমণ করে এবং সিল্কের সুতার সাহায্যে পাতার দুই প্রান্ত একত্রে মুড়িয়ে আশ্রয় নেয়। আক্রান্ত পাতা এবড়ো থেবড়ো দেখা যায় এবং আক্রমণ তীব্র হলে পাতা ঝরে পড়ে। ফলের ত্বকে অগভীর গর্ত দেখা যায় এবং যে সব ফল অকালে ঝরে পড়ে না, সেসব ফলে খসখসে জালের মত ব্রোঞ্জ রঙের ক্ষত দেখা যায়। সাধারনতঃ ফল বিকৃত হয়ে যায় এবং বাজার মূল্য হারায়। ভারী আক্রমণের ফলে পুরো গাছ সিল্কের সুতা দ্বারা আবৃত হয়ে যায়। গাছের নিচেও আক্রান্ত হয় কারণ কীড়া নিচে পড়ে যায় এবং সেখানে আহার গ্রহণ করে।

Recommendations

জৈব নিয়ন্ত্রণ

কয়েকটি সাধারণ শিকারী পোকা যেমন - লেসউইং, বিটল এবং লেডিবার্ড বিটল এ পোকার কীড়া খেয়ে বেঁচে থাকে। ট্রাইকোগ্রামা এ পোকার ডিমের ভিতর ডিম পাড়ে এবং বড় হয়ে পোকা খায়। এ প্রাকৃতিক শত্রুরা পোকার সংখ্যা সীমিত রাখতে সাহায্য করে, তবুও মাঝে মাঝে প্রাদুর্ভাবও ঘটতে পারে। সংকীর্ণ পরিসীমার তেল প্রয়োগ বা ব্যাসিলাস থিউরেনজেনেসিস বা স্পিনোস্যাডেদের উপর ভিত্তি করে তৈরি সমাধানও জৈব দমন ব্যবস্থা হিসাবে গৃহীত হয়।

রাসায়নিক নিয়ন্ত্রণ

সম্ভবমতো সমম্বিত বালাই ব্যবস্থাপনার আওতায় জৈবিক নিয়ন্ত্রণের মাধ্যমে রোগ প্রতিরোধের ব্যবস্থা নিন। মেথক্সিফেনোক্সাইড, কোরপাইরিফস, মিথোমল, ক্লোরেইন্ট্রানিলিপ্রলি বা স্পাইনেটরাম সংঘটিত সক্রিয় উপাদানের কীটনাশক প্রয়োগ করে পোকার সংখ্যা হ্রাস করা যায়। এগুলো মৌমাছির জন্যও বিষাক্ত। উল্লেখ্য যে, সঠিক ব্যবস্থাপনা ফসলের ধরনের উপর নির্ভর করে।

এটা কি কারণে হয়েছে

আরচিপ্স আরগাইরোস্পিলা মথের কীড়া দ্বারা এ রোগের লক্ষণ বোঝা যায়, যা সাধারনতঃ আপেল গাছের পাতা মোড়ানো পোকা নামে পরিচিত। প্রাপ্তবয়স্কদের বাদামী লোমশ শরীর থাকে এবং সামনের পাখা দৈর্ঘ্য প্রায় ১০ মিমি হয় এবং একটি চতুর্ভুজের ন্যায় দেখায়। রঙে লাল বাদামী, গাঢ় বাদামী এবং তান-এর সমন্বয় রয়েছে। পিছন দিকের পাখা একইভাবে গাঢ় হয়, সামান্য বাদামী আধিক্য থাকে এবং ফাঁকা মার্জিন দ্বারা বেষ্টিত। পুরুষের চেয়ে স্ত্রী পোকা হালকা রঙয়ের হয়। এরা কচি কান্ডে একত্রে ডিম পাড়ে এবং প্রতিরোধী আবরণ দ্বারা আবৃত করে রাখে। কম বয়সী কীড়া ফুলের কুঁড়ি ও ফল ছিদ্র করে ভিতরের কোষ কলায় আশ্রয় নেয়। সেখান থেকে, তারা আবাসী গাছের পাতা, ফুল, কুণ্ডলী বা কখনও কখনও ফল খেতে শুরু করে। কীড়া অনেক গাছে আক্রমণ করতে পারে যেমন আপেল, পিয়ার, লেবু এবং স্টোন ফল। এরা বছরে একটি প্রজন্ম দেয়।


প্রতিরোধমূলক ব্যবস্থা

  • পোকার আক্রমণ চিহ্নিত করতে বাগান পর্যবেক্ষণ করুন ।

প্ল্যান্টিক্স অ্যাপসকে ডাউনলোড করুন