অন্যান্য

পেঁয়াজের হলুদ খর্বা ভাইরাস

OYDV

ভাইরাস

5 mins to read

সংক্ষেপে

  • পূর্ণ গঠিত পাতায় হলুদ ডোরাকাটা দাগ মোজাইকের মতো নকশা তৈরি করে।
  • পাতা কুঞ্চিত, নরম, গোটানো ও নিস্তেজ হতে পারে।
  • উদ্ভিদের বৃদ্ধি বন্ধ হয়ে যেতে পারে এবং সমগ্র গাছে ক্লোরোফিলের অভাব পরিলক্ষিত হতে পারে।

এখানেও পাওয়া যেতে পারে

2 বিবিধ ফসল

অন্যান্য

উপসর্গ

বৃদ্ধির যে কোন পর্যায়ে রোগের আক্রমণ হতে পারে এবং এক বছর বয়সী গাছের পূর্ণ গঠিত পাতায় প্রথম লক্ষণ দেখা দিতে পারে। প্রাথমিক লক্ষণ হিসাবে অনিয়মিত, হলুদ ডোরাকাটা দাগ দেখা যায় যা ধীরে ধীরে মোজাইকের মতো নকশা তৈরী করে। রোগ বৃদ্ধির সঙ্গে সঙ্গে, এই পাতাগুলি কুঞ্চিত, নরম ও নিচের দিকে গুটিয়ে যায় এবং অবশেষে নিস্তেজ হয়ে পড়ে। এ রোগের চরম অবস্থায়, পাতা সম্পূর্ণ হলুদ হয়ে যায় এবং সমগ্র গাছের বৃদ্ধি থমকে যায়। কন্দ সম্পূর্ণরূপে পূর্ণতা নাও পেতে পারে কিন্তু যদি পূর্ণতা লাভ করে তবে আকারে ছোট হয় এবং অকালেই অঙ্কুরিত হয়, যেমন সংরক্ষণের সময়ে। যে পেঁয়াজের গাছ বীজ উৎপাদনের জন্য আলাদা করে রাখা হয় তার ফুল ধারণকারী কাণ্ডে বিকৃতিভাব আসতে পারে, ফুল ও বীজ উৎপাদন কম হতে পারে এবং সেইসঙ্গে বীজের গুণমান হ্রাস পেতে পারে। অঙ্কুরোদ্গমের হার উল্লেখযোগ্যভাবে প্রভাবিত হতে পারে।

Recommendations

জৈব নিয়ন্ত্রণ

এই মুহুর্তে এই রোগ নিয়ন্ত্রণে কোন জৈবিক নিয়ন্ত্রণ ব্যবস্থার কথা জানা নেই। জাবপোকাকে নিয়ন্ত্রণ করতে ২% নিম তেলের দ্রবণ ও ৫% নিম বীজের শাঁসের নির্যাস মিশিয়ে ব্যবহার করা যেতে পারে।

রাসায়নিক নিয়ন্ত্রণ

সম্ভবমতো সমন্বিত বালাই ব্যবস্থাপনার আওতায় জৈবিক নিয়ন্ত্রণের মাধ্যমে সর্বদা প্রতিরোধের ব্যবস্থা নিন। ভাইরাস ঘটিত রোগের ক্ষেত্রে রাসায়নিক নিয়ন্ত্রণ ব্যবস্থা সম্ভব নয়। জাবপোকাকে নিয়ন্ত্রন করতে এমামেকটিন বেঞ্জোয়েট (emamectin benzoate), ইন্ডোক্সাকার্ব (indoxacarb ) বা NSKE, ট্রায়াজোফস (triazophos) ব্যবহার করুন।

এটা কি কারণে হয়েছে

রোগের এ লক্ষণ পেঁয়াজের হলুদ খর্বা ভাইরাস (OYDV) দ্বারা সৃষ্ট হয়। দীর্ঘ সময়ব্যাপী এ ভাইরাস মাঠে পড়ে থাকা উদ্ভিদের অবশিষ্টাংশের উপরে বেঁচে থাকতে পারে। অধিকাংশক্ষেত্রে এ ভাইরাস সংক্রমিত উদ্ভিদ দেহাংশ যেমন কন্দ, আনুষঙ্গিক অংশ ও স্বেচ্ছায় গজিয়ে ওঠা উদ্ভিদের মাধ্যমে ছড়িয়ে পড়ে। পরাশ্রয়প্রদানকারী উদ্ভিদের সংখ্যা কম এবং তা অ্যালিয়াম ফ্যামিলির (পেঁয়াজ, রসুন, শ্যালট ও কয়েকটি শোভাবর্দ্ধক অ্যালিয়াম গোত্রের উদ্ভিদ) মধ্যেই সীমাবদ্ধ। এ রোগ অপ্রচলিত উপায়েও ছড়িয়ে পড়তে পারে যেমন জাবপোকার কয়েকটি প্রজাতির মাধ্যমে (উদাহরণ হিসাবে মাইজুস পারসিকা)। এ পোকা মুখের সাহায্যে ভাইরাসকে বহন করে নিয়ে যায় এবং সুস্থ উদ্ভিদ থেকে যখন রস শুষে খায় তখন এ ভাইরাস প্রবেশ করিয়ে দেয়। প্রায়ক্ষেত্রেই দেখা যায় একটি গাছে এ ভাইরাসের সঙ্গে অন্য ভাইরাস সহাবস্থান করে। রোগের তীব্রতার উপর নির্ভর করে বেশী বা কম ফলন হতে পারে। উদাহরণ হিসাবে, ফসল হ্রাস সবথেকে বেশী হয় যখন এ রোগের ভাইরাসের সঙ্গে লীক ইয়েলো স্ট্রাইপ ভাইরাস (leek yellow stripe virus) সহাবস্থান করে।


প্রতিরোধমূলক ব্যবস্থা

  • সুস্থ তরতাজা উদ্ভিদ উপাদান ব্যবহারের বিষয়ে সতর্ক থাকুন বা প্রত্যয়িত উৎস থেকে প্রাপ্ত বীজ ব্যবহার করুন।
  • আপনার এলাকায় লভ্য রোগ সহনশীল ও রোগ প্রতিরোধী জাত ব্যবহার করুন।
  • উদ্ভিদ উপাদান সুস্থ কিনা সে বিষয়ে যদি নিশ্চিত হতে না পারেন, তাহলে কন্দ বা আনুষঙ্গিক অঙ্গের বদলে প্রকৃত বীজ ব্যবহার করুন।
  • রোগের কোন লক্ষণ দেখা যায় কিনা দেখতে নিয়মিত উদ্ভিদ ও মাঠ তদারকি করে দেখুন।
  • রোগ যাতে ছড়িয়ে পড়তে না পারে সেইজন্য জাবপোকার বংশবৃদ্ধি নিয়ন্ত্রণ করুন।
  • বিকল্প পরাশ্রয়দানকারী আগাছা অপসারিত করুন।
  • সংক্রমিত উদ্ভিদ ও দেহাংশ সরিয়ে নিন ও পুড়িয়ে নষ্ট করে ফেলুন।
  • পরাশ্রয় প্রদান করে না এমন বিকল্প ফসল চাষ করে ফসল-চক্র অনুসরণ করার পরিকল্পনা করুন।

প্ল্যান্টিক্স অ্যাপসকে ডাউনলোড করুন