আম

আমের পাউডারী মাইল্ডিউ রোগ

Oidium mangiferae

ছত্রাক

5 mins to read

সংক্ষেপে

  • সাদা, পাউডারের মতো গুঁড়ো দাগ পাতা, ফুল ও ফলের উপরে দেখা যায়।
  • পরিণত ফল ও পাতা বিকৃত আকার ধারণ করতে পারে।

এখানেও পাওয়া যেতে পারে

1 বিবিধ ফসল

আম

উপসর্গ

উদ্ভিদের রোগাক্রান্ত অংশে ক্ষুদ্র দাগের আবির্ভাব হয় যে দাগ ছত্রাকজনিত বৃদ্ধির ফল হিসাবে সাদা পাউডারের মতো অংশ দিয়ে তৈরী হয়। রোগের পরবর্তী পর্যায়ে, মাইল্ডিউ কোষকলার এক বড় অংশ জুড়ে বিস্তার লাভ করে। পুরাতন পাতা ও ফলের উপর বেগুনী-বাদামী ছত্রাকের মতো অংশ দেখা যায়। কচি পাতা ও ফুল সম্পূর্ণভাবে সাদা ছত্রাক উদ্ভূত রেণু দিয়ে ঢেকে যায়, বাদামী ও শুষ্ক হয়ে যায় ও শেষপর্যন্ত মারা যায়। এই অংশগুলি বিকৃত আকারও ধারণ করতে পারে, যেমন পাতা নীচের দিকে গুটিয়ে যায়। ফলের উপরে সাদাটে পাউডারের মতো আবরণ তৈরী হতে পারে এবং প্রথম পর্যায়ে এই ফলগুলি ফেটে যেতে পারে এবং ছিপির মতো শক্ত কোষের প্রকাশ হতে পারে। আক্রান্ত ফল ছোট হয়েই থাকে এবং বিকৃত আকার ধারণ করে ও অপরিপক্ক অবস্থাতেই থেকে যায়।

Recommendations

জৈব নিয়ন্ত্রণ

পাউডারী মাইল্ডিউ-এর আক্রমণ কমাতে ব্যাসিলাস লিচেনিফরমিস (Bacillus licheniformis) সমৃদ্ধ জৈব-ছত্রাকনাশক স্প্রে করুন। পরজীবি ছত্রাক অ্যাম্পেলোমাইসেস কুইস্কোয়ালিস (Ampelomyces quisqualis) এই পাউডারী মাইল্ডিউ ছত্রাককে দমন করতে পারে তা পরীক্ষিত সত্য। সালফার, কার্বোনিক অ্যাসিড, নিম তেল, কোয়ানিন ও অ্যাসকরবিক অ্যাসিড সমৃদ্ধ দ্রবণ গাছের পাতায় স্প্রে করলে মারাত্মক আক্রমণের হাত থেকে রক্ষা করে। উপরন্তু, দুধ হলো স্বাভাবিক ছত্রাকনাশক। পাউডারী মাইল্ডিউ ছত্রাককে নিয়ন্ত্রণ করতে দুধের মাঠা সরাসরি ছত্রাকের উপরে প্রয়োগ করুন।

রাসায়নিক নিয়ন্ত্রণ

সম্ভবমতো সমন্বিত বালাই ব্যবস্থাপনার আওতায় জৈবিক নিয়ন্ত্রণের মাধ্যমে সর্বদা প্রতিরোধের ব্যবস্থা নিন। মনোপটাশিয়াম লবণ (monopotassium salts), হাইড্রোডেসুলফুরিজেড কেরোসিন (hydrodesulfurized kerosene), অ্যালিপ্যাথিক পেট্রোলিয়াম দ্রবণ (aliphatic petroleum solvent), ম্যানকোজেব (mancozeb) ও মাইক্লোবুটানিল (myclobutanil) সমৃদ্ধ ছত্রাকনাশক আমের পাউডারী মাইল্ডিউ রোগ নিয়ন্ত্রণের কাজে ব্যবহার করা যেতে পারে। সর্বোত্তম কার্যকরী ফলাফল পেতে মুকুল গাছে আসার আগেই বা মুকুলের একদম প্রাথমিক অবস্থায় ব্যবস্থা গ্রহণ করা উচিৎ। প্রতি ৭ থেকে ১৪ দিন অন্তর নিয়মিতভাবে ছত্রাকনাশকের প্রয়োগ জরুরী।

এটা কি কারণে হয়েছে

এক মরশুম থেকে অন্য মরশুমের মধ্যবর্তী সময়ে ছত্রাক পুরাতন পাতা বা সুপ্ত মুকুলের মধ্যে বেঁচে থাকে। কাণ্ড ও মূল ব্যতীত উদ্ভিদের সমস্ত অংশের তরুণ কোষ ছত্রাকের আক্রমণের সহজ শিকার হয়। অনুকূল পরিস্থিতিতে, পুরাতন পাতা বা সুপ্ত মুকুলের মধ্যে বসবাস করা ছত্রাক থেকে রেণু বেরিয়ে এসে বাতাস বা বৃষ্টির মাধ্যমে অন্য উদ্ভিদে ছড়িয়ে পড়ে। দিনের বেলায় ১০ থেকে ৩১ ডিগ্রি সেলসিয়াস উষ্ণ তাপমাত্রা এবং রাত্রিকালীন নিম্ন তাপমাত্রা ও বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমান ৬০ - ৯০% হলেই তা অনুকূল পরিস্থিতির সৃষ্টি করে।


প্রতিরোধমূলক ব্যবস্থা

  • সম্ভব হলে আরো বেশী সহনশীল বা রোগ প্রতিরোধী জাতের চারা রোপণ করুন।
  • শুষ্ক ও খুব ভালো বায়ু চলাচল করে এমন স্থানে আমের চারা লাগান।
  • ছত্রাকের আক্রমণ কমাতে গাছের শাখাপ্রশাখা ছেঁটে দিন এবং দীর্ঘ আগাছাগুলি অপসারিত করুন।
  • এই রোগের দ্বারা আক্রান্ত হয় না এমন প্রজাতির অন্যান্য চারাগাছ আমগাছের চারাগুলির মধ্যবর্তী স্থানে রোপণ করুন।
  • গাছ যাতে সুষম পুষ্টি পায় সেদিকে লক্ষ্য রাখুন এবং উচ্চ মাত্রায় নাইট্রোজেন ঘটিত সার ব্যবহার এড়িয়ে চলুন।
  • গাছের রোগাক্রান্ত অংশ সরিয়ে ফেলুন এবং গাছের অবশিষ্টাংশ নষ্ট করে দিন।
  • পটাশিয়াম-ফসফেট সমৃদ্ধ সার ব্যবহার করুন।

প্ল্যান্টিক্স অ্যাপসকে ডাউনলোড করুন